Uncategorized

ই-কমার্স আর এফ-কমার্স

ই-কমার্স সেক্টরে কাজ করা আর একই পণ‍্য নিয়ে অফলাইনে কাজ করার মধ‍্যে বিস্তর পার্থক‍্য আছে।আমার মতে অফলাইনে কাজের ক্ষেত্রে বিক্রেতার পরিশ্রম অনেকাংশে কম হয় তবে বড় ভাবে করতে গেলে দোকানের জন‍্য আনুষঙ্গিক একটা খরচ থাকে। তবে সবক্ষেত্রেই আপনি যে পণ‍্য নিয়ে কাজ করছেন সেটি সম্পর্কে সঠিকভাবে জানা খুবই দরকারি।

অফলাইনে যারা ছোট পরিসরে বাসাতেই কাজ করছে যেমন ধরুন আমি, আমার ক্ষেত্রে আমি যে পণ‍্য নিয়ে কাজ করছি তা তৈরী হয়ে সব প্রসেস শেষ করার পর একটা নির্দিষ্ট ঘরে সাজিয়ে রাখি, ক্লাইন্টরা আসলে হাতে ধরে দেখে পছন্দ হলে নির্দিষ্ট দামে বাকিতে বা নগদ অর্থে কিনে নিয়ে যান। নেওয়ার পর আর তেমন কোনো চিন্তা থাকেনা।

কিন্তু অনলাইনে কাজ করার ক্ষেত্রে অবশ্যই পেইজ সেটআপ, ওয়েবসাইট সাজানোর কাজ, এক্টিভ থাকা, সঠিকভাবে নিয়মিত পোস্ট করা আর কাস্টমারকে দ্রুততার সাথে সঠিক তথ‍্য দেওয়াও খুবই গুরুত্বপূর্ণ।
পণ‍্য উঠে আসার সাথে সাথে তার একটি সঠিক সুন্দর স্বচ্ছ ছবি খুবই দরকার, একটা সুন্দর ছবি তুলতে যথেষ্ঠ সময় লাগে। তারপর তা সঠিকভাবে সুন্দর করে কন্টেন্ট লিখে পোষ্ট করা এবং কাষ্টমার নক করলে তা কাষ্টমারকে দেখানো খুটিনাটি বলা, ডেলিভারী প্রসেস, প্রিঅর্ডার প্রসেস, প্রেমেন্ট সিস্টেম জানানো, পছন্দ হলে তিনি কিভাবে নিতে চাচ্ছেন সেটি জেনে নিয়ে প্রোডাক্টটি চেক করে পার্সেল রেডি করে কুরিয়ারে পাঠানো, ঠিকানা ফোন নাম্বার সঠিকভাবে লিখে আরো একবার মিলিয়ে দেখা। আর কাষ্টমার হাতে না পাওয়া পর্যন্ত খোঁজ নেওয়া আর হাতে পেলে ভুলত্রুটি আছে কিনা জেনে নেওয়া। যেকোনো সমস‍্যায় তা সমাধানের চেষ্টা। আর সবচেয়ে গুরুত্বপূর্ণ নিজের প্রোফাইলকে সঠিকভাবে জানানো যাতে যে কেউ আপনার প্রোফাইল দেখলেই আপনার কাজ সম্পর্কে ধারণা পান।

সর্বোপরি আরো গুরুত্বপূর্ণ একটা বিষয় হোলো একজন এফ-কমার্স আর ই-কমার্স উদ‍্যোক্তার প্রযুক্তিগত জ্ঞান থাকা, কোনো কাজই সহজ নয় আপনার আগ্রহ, শেখার চেষ্টা,পরিশ্রম আর ধৈর্য্য, আপনার টিকে থাকার লড়াই আর কাজের প্রতি নিষ্ঠা আপনাকে যেকোনো কাজেই এগিয়ে নিয়ে যাবে অনেকখানি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site is protected by reCAPTCHA and the Google Privacy Policy and Terms of Service apply.