Uncategorized

উদ্যোগ শুরুর আগে মার্কেট রিসার্চ কেন জরুরি?

আমি যখন উদ‍্যোগ শরু করি বলতে গেলে একদিনের ডিসিশনে তখন এ সম্পর্কে কিছুই জানতাম না।কোনো ধারণাই ছিলোনা,আস্তে আস্তে শিখেছি কিছুটা।

উদ‍্যোগ শুরুর আগে মার্কেট রিসার্চ খুবই গুরুত্বপূর্ণ, একইসাথে উদ‍্যোগ চলমান থাকা অবস্থায়ও মার্কেট রিসার্চ খুবই দরকারি।

মার্কেট রিসার্চ একটি বিজনেসের টার্গেট মার্কেট ও কাস্টমারদের তথ্য সংগ্রহের জন্য প্রতিষ্ঠানের কাঠামোগত পদ্ধতি যা সেরা প্রোডাক্ট তৈরি করতে, ব্যবহারকারীর অভিজ্ঞতা উন্নত করতে এবং মান সম্মত কাস্টমার খুঁজে পেতে মার্কেটিং মেসেজগুলো তৈরি করতে ব্যবহার করা হয়।

আপনি বিভিন্নভাবে মার্কেট রিসার্চ করতে পারেন,তবে আপনি কি নিয়ে কাজ শুরু করতে চান বা করছেন সেটি এখানে খুবই গুরুত্বপূর্ণ। আমরা অফলাইন আর অনলাইন দুভাবেই মার্কেট রিসার্চ করতে পারি, অফলাইনের ক্ষেত্রে ধরুন আপনি একটি কাপড়ের দোকান দিবেন,তো সেক্ষেত্রে আপনাকে জানতে হবে মার্কেটে কতটি কাপড়ের দোকান আছে, অর্থাৎ আপনার প্রতিযোগী কারা, তারা কি ধরনের পন‍্য আনছে,মার্কেটে পন‍্যের চাহিদা কেমন, ব‍াজারে টিকে থাকতে হলে আপনি কিভাবে নতুনত্ব আনতে পারেন পন‍্যে,কাস্টমারকে কি অফার দিতে পারেন আর কিভাবে ভালো ব‍্যবহার করতে পারেন?

আমরা যেহেতু অনলাইনে কাজ করি অর্থাৎ ইকমার্স উদ‍্যোক্তা আমাদেরকে বিভিন্ন জরিপের মাধ‍্যমে কাজটি করতে হবে,প্রথমেই আমরা দেখতে পারি অন‍্য কোন কোন পেজ আপনার মতো একই পন‍্য নিয়ে কাজ করছেন, তাদের ভেতর দুটি ভাগ করে নিতে পারি বড় পেজ আর অপেক্ষাকৃত ছোট পেজ,তাদের কাজের ধরন কেমন কিভাবে তারা কাস্টমারকে বিভিন্ন অফার দিচ্ছেন আর কিভাবে পন‍্যে নতুনত্ব আনছেন।তাদের টার্গেট কাস্টমার কারা।আপনি আপনার পেজ ইনসাইট চেক করে দেখতে পারেন রোজ কি বয়েসি কাস্টমার আর কোন জেলার,নারী না পুরুষ আপনার পেজ বেশি ভিজিট করছেন এবং সে হিসেবেই আপনার পেজটাকে সাজাতে পাড়েন,পন‍্যে নতুনত্ব আনতে পারেন।বিভিন্ন উৎসব উপলক্ষ্যে অফার আনতে পারেন।

পন‍্য তৈরির জন‍্য প্রয়োজনীয় কাঁচামালের দাম এবং সোর্স সম্পর্কেও আগেই রিসার্চ করতে হবে,আর আপনি যে পন‍্যটি তৈরি করছেন সেটি কাস্টমারের কাছে কতটুকু গ্রহণযোগ‍্য তা অবশ‍্যই আপনাকে যাচাই করে তবেই উদ‍্যোগ শুরু করতে হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site is protected by reCAPTCHA and the Google Privacy Policy and Terms of Service apply.