Uncategorized

“আপনার মতে পার্সোনাল ব্র‍্যান্ডিং কি? ছোট বিজনেস এর জন্য তা জরুরি কেন?”

এখন বেশিরভাগ ক্ষেত্রেই আমরা ফেসবুকে পেজ খুলে কিছু প্রোডাক্ট এনে ছবি তুলে সেল পোস্ট দিতে থাকি ভাবি এভাবেই সেল হবে,প্রথমদিকে কেউ কেউ সফল হলেও সফলতা ধরে রাখাটা কঠিন হয়। সফলতার জন‍্য পার্সোনাল ব‍্যান্ডিং খুবই জরুরী।

পার্সোনাল ব‍্যান্ডিং কি?
নিজের সম্পর্কে অথবা নিজের কাজ বা নিজণস্ব পন‍্য বা সেবা অন‍্যের কাছে পরিচিত করানোর নামই পার্সোনাল ব‍্যান্ডিং।এক কথায় বলা যায় নিজেকে পরিচয় করানো।

উদ‍্যোক্তার জন‍্য পার্সোনাল ব‍্যান্ডিং খুবই গুরুত্বপূর্ণ।এটি যত বেশি শক্তিশালী হবে,যত বেশি পরিচিতি বাড়বে ততই মানুষের আস্থা অর্জন করা সম্ভব হবে। অন‍্যদের নিজের সম্পর্কে নিজের পন‍্য সম্পর্কে জানাতে হবে,এতে করে সেল বাড়বে।

আমরা সবসময়ই চাই পরিচিত কারো কাছ থেকে বা নামি ব‍্যান্ড থেকে পন‍্য পেতে। আমরা তার থেকেই কিনি যাকে আমরা চিনি, নিজের ব‍্যাবহার,কাজ,লেখা দ্বারা নিজেকে আলাদা করে তুলতে হবে। যেমন আমরা আড়ংকে এক নামে চিনি দাম কোনো বিষয় না আড়ং থেকে কেনাকাটার ক্ষেত্রে।আপনাকে লোকে চিনবে আলোচনা সমালোচনা হবে আর এভাবেই পার্সোনাল ব‍্যান্ডিং গড়ে উঠবে। পার্সোনাল ব‍্যান্ডিং কে শক্তিশালী করতে নিজের কাজের ভেতর নতুনত্ব আনতে হবে,কথায় ও কাজে এক হতে হবে।

ছোট বিজনেস বা উদ‍্যোগ এর ক্ষেত্রে পার্সোনাল ব‍্যান্ডিং খুবই জরুরী এতে কাস্টমাররা সহজেই বিশ্বাস করতে পারে এবং কাস্টমার ও রিপিট কাস্টমারো পাওয়া যায়।কেননা ব‍্যাক্তিগত ব‍্যান্ডিং নেতৃত্ব গুণ বাড়িয়ে তোলে কাজের বাইরেও ব‍্যাক্তিকে পরিচিত ও প্রতিষ্ঠিত করে তোলে। একটি গ্রুপ গড়ে তুললে গ্রুপে সবার কাছে পরিচিত হওয়া যায় নিজের কাজ দ্বারা। আর আত্মীয় ও বন্ধুদের সাথেও যোগাযোগ রাখা জরুরী এতে তারাই আপনার পন‍্যের ব‍্যান্ডিং করে দিবে, নিজের লক্ষ‍্যে স্থির থেকে নিজের কাজের মাধ‍্যমে সবার কাছে পৌঁছে যাওয়াই হচ্ছে পার্সোনাল ব‍্যান্ডিং এর লক্ষ‍্য।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site is protected by reCAPTCHA and the Google Privacy Policy and Terms of Service apply.